কুড়িগ্রামে বিলুপ্তপ্রায় বাদ্যযন্ত্র সংরক্ষণ ও প্রসারে উদ্যোগ

আব্দুল খালেক ফারুক
বৃহত্তর রংপুর অঞ্চলের জনপ্রিয় গান ভাওয়াইয়াসহ লোকসংগীতে ব্যবহৃত প্রাচীন বাদ্যযন্ত্রগুলোর অনেকগুলো বিলুপ্ত হয়ে যাচ্ছে। গোপীযন্ত্র. দোতরা, বাংলাঢোল, ব্যানা ও সারিন্দার মতো বাদ্যযন্ত্রগুলোর প্রচলন এখন নেই বললেই চলে। আধুনিক বাদ্যযন্ত্রের ভিড়ে এসব লোক ঐতিহ্য টিকে থাকতে পারছেনা। হারিয়ে যাওয়া এসব বাদ্যযন্ত্র সংরক্ষণ ও প্রসারের উদ্যোগ শুরু হয়েছে কুড়িগ্রামে। আর এই উদ্যোগ নিয়েছে ভূপতি ভূষণ বর্মার নেতৃত্বে উলিপুরের ভাওয়াইয়া একাডেমী ।
হারিয়ে গেছে দোতরা গান. কুশান গান আর পালাগানের মতো জনপ্রিয় লোকসংগীত। আধুনিকতার ছোঁয়ায় ভাওয়াইয়াও ধুঁকছে। এসব গানে ব্যবহৃত বাদ্যযন্ত্রগুলো তাই বিলুপ্তির পথে। এসব যন্ত্র আর যন্ত্রবাদক দুইই বিরল এখন। রাজারহাটের আমতলী এলাকার মনমোহন চন্দ্র রায় গোপীযন্ত্রেও বাদক। ৭২ সাল থেকে বাজান এই যন্ত্র। এ্ক সময় হরিলুট দলের সদস্য ছিলেন। মনমোহন বলেন, ‘মন খরাপ হলে এই যন্ত্র নিয়ে বসি। মন ভাল হয়ে যায়। এই অঞ্চলে এই যন্ত্র আর বাদক খুব এ্কটা মেলেনা’। বিরল যন্ত্র সারিন্দার বাদক শিরিষ চন্দ্র জানান, আগে দোতরা ও বাঁশি বাজালেও ভাওয়াইয়া একাডেমীতে প্রশিক্ষণ নিয়ে সারিন্দা বাজাতে অনুপ্রাণিত হন তিনি। এখন প্রশিক্ষণও দেন। নতুন প্রজন্মের মধ্যে এই যন্ত্রের সুর ছড়িয়ে দিতে পারলে কখনও বিলুপ্ত হবেনা এ ধরণের যন্ত্র- এমনটাই মনে করেন তিনি। অন্ধ দোতরা বাদক কান্দুরা আফসোস করে বলেন, ‘ভাওয়াইয়া থাকলে দোতরা হয়তো থাকবে। না থাকলে খুব কষ্ট হবে’।
লোক ঐতিহ্যের অংশ এসব বাদ্যযন্ত্র টিকিয়ে রাখতে কুড়িগ্রামের পাঁচপীর বাজারে প্রতিষ্ঠিত ভাওয়াইয়া একাডেমী নিয়েছে সংরক্ষণ,প্রশিক্ষণ আর প্রসারের মতো প্রয়োজনীয় উদ্যোগ।
ভাওয়াইয়া একাডেমী কর্তৃপক্ষ জানিয়েছে, হারিয়ে যাওয়া এবং বিলুপ্ত হবার পথে যেসব বাদ্যযন্ত্র রয়েছে তার সংগ্রহ ও বাদককে এনে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। যাতে নতুন প্রজন্ম এসব বাদ্যযন্ত্র নিয়ে আগ্রহী হয় এবং তাদের মাধ্যমে ধরে রাখা যায় লোক সংগীতের এসব অমুল্য সম্পদ।
ভাওয়াইয়া একাডেমীর পরিচালকভূপতি ভূষণ বর্মা জানান, লোক সংগীতকে ধরে রাখার স্বার্থে সাধারণ মানুষের প্রাণের গানের অপরিহার্য অনুসঙ্গ প্রাচীন বাদ্যযন্ত্র সংগ্রহের এমন উদ্যোগে প্রয়োজন সরকারি ও বেসরকারি পৃষ্ঠপোষকতা। তবেই এই উদ্যোগ সফল ও স্বার্থক হতে পারে।

Facebook Comments
Share
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Encrypted Content!