কুড়িগ্রাম পৌরসভার রাস্তায় আবর্জনার স্তূপ

সুজন মোহন্ত
কুড়িগ্রাম শহরের পৌরসভার ভিতরে কোথাও ডাস্টবিন আছে, ভিতরে নেই আর্বজনা, আবার কোথাও আর্বজনা আছে, নেই কোনও ডাস্টবিন। আবার কোন কোন ওয়ার্ডে ড্রেন আছে কিন্তু নেই ড্রেনের পানি বের হওয়ার রাস্তা। ফলে প্রতিনিয়ত পরিবেশ দূষনের দুর্গন্ধে নাজেহাল হচ্ছে পৌরবাসী, হুমকির মুখে পড়েছে জনস্বাস্থ্য।
সরেজমিন ঘুরে দেখা যায়,কুড়িগ্রাম শহরের জেলা শিল্পকলার সামনের সবুজ পাড়া, মিস্ত্রিপাড়া মন্দিরের পিছনের সড়ক, হাটিরপাড় জামে মসজিদ সংলগ্ন সড়ক, পুরাতন থানা পাড়ার সড়ক,বৈশ্যপাড়া থেকে ঘোষপাড়া যাওয়ার সড়ক, জিয়া বাজারের পিছনের সড়ক- এসব জায়গায় দীর্ঘদিন ধরে কোন ডাস্টবিন নেই। ফলে এসব সড়কে যত্রতত্রভাবে নানা স্থানে ময়লা আবর্জনা ফেলা হচ্ছে। সকাল থেকে রাত গড়িয়ে আবার সকাল হলেও অনেক সময় পৌরসভার ময়লার ভ্যানের দেখা মেলেনা। অনেক সড়কে ৩-৪ দিন ধরে পড়ে আছে এসব ময়লা-আর্বজনা।
কুড়িগ্রাম শহরের হাটিরপাড় এলাকার বাসিন্দা অর্চনা রানী দাশ বলেন, ‘হাসপাতাল যাওয়ার এই সড়কটির একটি অংশ ব্যবহৃত হচ্ছে ডাস্টবিন হিসেবে। এখানে দীর্ঘদিন ধরে ময়লা আবর্জনা ফেলার কারণে দুর্গন্ধ ছড়িয়ে লোকজনের যাতায়াত দুঃসাধ্য হয়ে পড়েছে।’ ঘোষপাড়ার বাসিন্দা চায়না রানী রায় জানান, এই এলাকায় ডাস্টবিন না থাকায় সামনে রাস্তায় সবাই ময়লা -আর্বজনা ফেলেন। আবার এখানে অটোরিকসা চালকরা এ রাস্তাটিকে পাবলিক টয়লেটে পরিণত করেছে। সকাল থেকে গভীর রাত পর্যন্ত এখানে প্রসাব করা হয়। ফলে পথচারীরা পড়েন বিড়ম্বনায়।
শহরের জিয়া বাজারের পিছনের রাস্তা ও বৈশ্যপাড়ার রাস্তাটির একপাশ দিয়ে ড্রেন থাকলেও, নেই ড্রেনের পানি বের হওয়ার পথ নেই। নাম প্রকাশ্যে অনিচ্ছুক বৈশ্যপাড়া এক বাসিন্দা জানান, রাস্তার পাশে আইস্ক্রিম ফ্যাক্টারির সাথে সংযুক্ত এই ড্রেনটির মধ্যে পাশের বাড়িওয়ালা ড্রেনটির দু’দিকে ইট দিয়ে পানি নিষ্কাশনের রাস্তা বন্ধ করে করছেন মাছ চাষ। যেন মনে হয় ব্যাক্তিগত কৃত্রিম নালা। মিস্ত্রিপাড়া, সবুজপাড়া, জলিলবিড়ি মোড় যাওয়ার রাস্তা, ছাদ্দির মোড়, এসব জায়গায় দেখা যায় ডাস্টবিন থাকলেও ময়লার স্তূপ ডাস্টবিনের বাইরে।
সানরাইজ কিন্ডার গার্টেন স্কুলের শিক্ষার্থী শ্রেয়া সরকার বলে,‘আমাদের স্কুলের পাশে পার্কের সামনে কোন ডাস্টবিন নেই, তাই নাক চেপে স্কুলে আসতে হয়’। এসব ব্যাপারে পৌর কর্তৃপক্ষ কোন পদক্ষেপ নিচ্ছেনা বলে মনে করেন পৌরসভার অনেক বাসিন্দা। ডাস্টবিন না থাকা, ড্রেনেজ ব্যবস্থা মেরামত না করা, ও যত্রতত্র ময়লা যেখানে সেখানে থাকার ফলে দূষিত হচ্ছে প্রকৃতি ও পরিবেশ। নাকচাপা দিয়ে হাঁটছে সাধারণ পথচারীরা।
কুড়িগ্রাম পৌরসভার ২ ওয়ার্ডের কমিশনার মাসুদার রহমান মাসুদ জানান, ড্রেন মেরামতের কোন বরাদ্দ না থাকায় বিশেষ অভিযান চালিয়ে ড্রেনগুলো পরিস্কার করা হচ্ছে।

Facebook Comments
Share
  •  
  •  
  •  
  •  
error: Encrypted Content!