করোনা মোকাবেলায় কুড়িগ্রামের ফুলবাড়ী সীমান্তে বিজিবির কড়া টহল

অনিল চন্দ্র রায়, ফুলবাড়ী থেকে:
করোনাভাইরাস মোকাবেলায় কুড়িগ্রামের ফুলবাড়ী সীমান্তে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) বিজিবি’র সদস্যরা অতিরিক্ত টহল জোরদার করেছে।
বিজিবি ও সীমান্তে একাধিক সুত্রে জানা গেছে, করোনা ভাইরাস প্রতিরোধে সরকারি নির্দেশ পালন করার লক্ষ্যে সীমান্তে বিজিবির ২৪ ঘন্টা টহল অব্যাহত আছে। অবৈধভাবে ভারত থেকে কেউ যেন দেশে প্রবেশ করতে না পারে সেজন্য সতর্ক রয়েছে বিজিবি। পাশাপাশি করোনা ভাইরাস প্রতিরোধে সীমান্ত ঘেঁষা গ্রামগুলোতে বিজিবির সদস্যরা সীমান্তবাসীদের মাঝে সামাজিক দৃরত্ব বজায় রেখে চলাফেরার পরামর্শ প্রদান করছে।
উপজেলার গোরকমন্ডল,বালাতাড়ি,গজেরকুটি,জাগিরটারী, শিমুলবাড়ী, নন্দিরকুটি,জুম্মারপাড়, চাঁদের বাজার, নাখারজান, বিদ্যাবাগিস, ঠোস বিদ্যাবাগিস, গংগারহাট, আয়োটারী, কাশিয়াবাড়ী, অনন্তপুর, উত্তর অনন্তপুরসহ ৩৬ কিলোমিটার সীমান্ত জুড়ে বিজিবির টহল জোরদার করা হয়েছে।
সীমান্তে বিজিবির কঠোর নজরদারির কারনে ভারতীয় গরুসহ সব ধরনের মালামাল বাংলাদেশে আসা একেবারে বন্ধ হয়ে গেছে।
বিজিবি ও সীমান্তের অধিবাসীরা জানান, কাঁটাতারের বেড়ার বাইরে কিছু ভারতীয় নাগরিক গোপনে বাংলাদেশের সীমান্তবর্তী হাট-বাজার গুলোতে এসে বাজার করতো। বিএসএফের সঙ্গে আলোচনা করে তাদের বাংলাদেশে আসা বন্ধ করা হয়েছে। দু’একজন আসলেও তাদেরকে ফেরত দেয়া হয়েছে। এছাড়া দিল্লি, হরিয়ানা ও কেরালাসহ ভারতের বিভিন্ন এলাকায় বসবাসরত ফুলবাড়ী উপজেলার কিছুলোক যাতে অবৈধভাবে অনুপ্রবেশ করতে না পারে তা কঠোরভাবে মনিটরিং করা হচ্ছে।
ফুলবাড়ী উপজেলার খালিসাকোটাল গ্রামের বাসিন্দা ও ইউপি সদস্য এরশাদুল হক জানান, বিজিবি সীমান্তের কঠোভাবে নজরদারি করছে, ফলে গরু চোরাচালন বন্ধ হয়ে গেছে। এছাড়া ভারত বা বাংলাদেশের কোন নাগরিক সীমান্ত অতিক্রম করে আসতে পারছেনা।
লালমনিরহাট ১৫ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে.কর্নেল এস এম তৌহিদ-উল-আলম জানান, করোনা ভাইরাস প্রতিরোধে সীমান্তে ২৪ ঘন্টা সতর্ক প্রহরায় নিয়োজিত রয়েছে বিজিবির সদস্যরা। সরকারি নির্দেশনা মেনে বিজিবি’র সদস্যরা সীমান্তে টহলের পাশাপশি করোনা মোকাবেলায় জনসচেতনা মূলক প্রচারণা চালিয়ে যাচ্ছে। ক্যাম্পগুলোতে ব্যানার টাঙানো হয়েছে। এছাড়া কারো অসুস্থতার খবর পেলে নিজস্ব চ্যানেলে সে খবর পৌঁছে দেয়া হচ্ছে।

Facebook Comments
Share
  •  
  •  
  •  
  •  
error: Encrypted Content!