করোনাভাইরাসের চিকিৎসা ও কিছু বিভ্রান্তি

  ডা. মোহাম্মাদ আরিফ হোসেন, চিকিৎসা বিষয়ক গবেষক

করোনাভাইরাস বা COVID-19 ছাড়াও SARS, MERS নামক বেশ কিছু করোনাভাইরাস ইতিপূর্বে আমাদের পৃথিবীতে আক্রমণ করেছে। আমরা বর্তমানে বিভিন্ন জায়গায় সংবাদ শুনতে পাচ্ছি আজকালের ভেতরেই হয়ত আমরা করোনাভাইরাস বা COVID-19 এর প্রতিষেধক বাজারে পেয়ে যাব। তো এই বিষয়ে আমি কিছু কথা বলতে চাই।

কোনো ঔষধ আবিষ্কারের পূর্বে তা প্রথমে ল্যাবরেটরিতে জীবন্ত কোষ (Living Cell) এর উপর প্রয়োগ করা হয়। একে In Vitro study (মানবদেহের বাইরে) বলা হয়। এরপর সাফল্য পাওয়া গেলে তা প্রাণিদেহের (Animal Model) ওপর প্রয়োগ করা হয়। এতেও সাফল্য পাওয়া গেলে তা মানবদেহের ওপর ক্লিনিক্যাল ট্রায়াল হিসেবে প্রয়োগ করা হয়।

এটি আবার কয়েকটি ধাপে বিভক্ত। যেমন, ফেজ ১, ফেজ ২, ফেজ ৩ ইত্যাদি। সবশেষে ঔষধটি বাজারজাতকরণের জন্য নির্দিষ্ট দেশের কর্তৃপক্ষের কাছে আবেদন করতে হয়, যেমন আমেরিকাতে আছে FDA (Food and Drug Administration), জাপানে আছে PMDA।

সাম্প্রতিক সময়ে জাপানে যে ঔষধটি আলোড়ন ফেলেছে তা হল Favipiravir (Avigan) যা ইতিপূর্বে ইবোলা ও অন্যান্য কিছু ফ্লু এর প্রতিষেধক হিসেবে ব্যবহার করা হয়েছিল। এছাড়া সম্প্রতি যুক্তরাষ্ট্রে Hydroxychloroquine নামক ঔষধ COVID-19 এর প্রতিষেধক হিসেবে কার্যকর বলে মনে করা হচ্ছে। এটি বিশ্বখ্যাত জার্নাল Cell discovery তে প্রকাশিত হয়েছে। কিন্তু আসলে এটি ছিল একটি In Vitro study. বাজারে আসতে গেলে এটিকে আরো অনেক ধাপ পার করতে হবে।

বাস্তবতা হল এসব ওষুধ যে কোনোটিরই বাণিজ্যিক উৎপাদনে আসতে হলে কমপক্ষে এক থেকে দেড় বছর এখনো অপেক্ষা করতে হবে। তাই আমরা যেকোনো সংবাদে বিভ্রান্ত না হই। কেননা অনুমোদন ব্যতীত কোন ঔষধই মানবদেহের চিকিৎসায় ব্যবহার করা যায় না।

আর তাই করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে সবচেয়ে কার্যকর উপায় হচ্ছে contamination এড়িয়ে চলা। অর্থাৎ যেসব উপায় থেকে করোনা সংক্রমণ হতে পারে তা থেকে দূরে থাকা। জনসমাবেশ এড়িয়ে চলুন। নিজেদের আইসোলেশনে রাখুন। প্রচুর পানি পান করুন এবং পুষ্টিকর খাদ্য খান। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে। আল্লাহ তায়ালার কাছে সাহায্য চান। পরিবারকে সহযোগিতা করুন।

লেখক: ডা. মোহাম্মাদ আরিফ হোসেন

সিনিয়র রিসার্চ সায়েন্টিস্ট, অ্যাডভান্স ক্লিনিক্যাল রিসার্চ সেন্টার, জিকেই মেডিকেল ইউনিভার্সিটি, টোকিও, জাপান

E-mail: drarifosaka@gmail.com

Facebook Comments
Share
  •  
  •  
  •  
  •  
error: Encrypted Content!