কুড়িগ্রামে কমতে শুরু করেছে নদ-নদীর পানি

বিভাস প্রতিবেদক:
কুড়িগ্রামে কমতে শুরু করেছে নদ-নদীর পানি। পানি কমলেও মানুষের দুর্ভোগ কমেনি। দীর্ঘস্থায়ী বন্যার কারণে ব্রহ্মপূত্র অববাহিকায় এখনো অনেক পরিবার জলবন্দি হয়ে আছে। যোগাযোগ বিচ্ছিন্নতার কারণে তারা হাঁট-বাজার যেতে পারছে না। গবাদি পশুর খাদ্য সংকট চরম আকার ধারণ করেছে। বিশেষ করে চিলমারী উপজেলার দেড় লাখ মানুষ এখনো পানিবন্দী রয়েছে। পাত্রখাতা স্লুইচগেট দিয়ে ধীরগতিতে পানি নামায় সহসা উন্নতির আশা নেই বলে জানিয়েছেন উপজেলা নির্বাহী অফিসার।
জেলা প্রশাসুন সুত্রে জানা গেছে, প্রথমদফা বন্যায় ৯টি উপজেলার ২২টি ইউনিয়নের মোট ১৬ হাজার ১শ পরিবার ক্ষতিগ্রস্ত এবং ১১জন পানিতে ডুবে মারা যায়। দ্বিতীয় দফা বন্যায় ৫৬টি ইউনিয়নে ৬৩ হাজার ১৩০টি পরিবার পানিবন্দী হয়েছে বলে জানানো হয়। বন্যায় পানিতে ডুবে মারা যায় ৮জন। সর্বগ্রাসি বন্যায় ৩২টি পয়েন্টে ৭ কিলোমিটার নদী ভাঙন হয়েছে।
বন্যায় বীজতলা, আউশ, পাট, মরিচ ও শাকসবজীর ক্ষতি হয়েছে প্রায় ৭ হাজার ৭৬৭ হেক্টর জমিতে। বর্তমানে ১৩২টি আশ্রয়কেন্দ্রে ৩ হাজার ৮৫৬টি পরিবার আশ্রয় নিয়েছে। এখন পর্যন্ত ৫৬ হাজার পরিবারকে ত্রাণ সামগ্রি বিতরণ করা হয়েছে। এছাড়াও ঈদ উপলক্ষে ৪ লক্ষ ২৮ হাজার ৫২৫টি পরিবারের মাছে ১০ কেজি করে ভিজিএফ চাল বরাদ্দ দেয়া হয়েছে।

Facebook Comments
Share
  •  
  •  
  •  
  •  
error: Encrypted Content!