রাজারহাটে চাকিরপশার নদীতে অবৈধ দখল উচ্ছেদের দাবি

বিভাস প্রতিবেদক:
কুড়িগ্রামের রাজারহাট ও উলিপুর উপজেলার ভিতর দিয়ে প্রবাহিত বুড়ি তিস্তা নদীর রাজারহাট অংশে চাকিরপশার নদী নামে পরিচিত জীবন্ত সত্ত্বায় অবৈধ দখলদার উচ্ছেদ, নদীর উপর সেতু বিহীন সড়কে সেতু স্থাপন ও অবৈধ বন্দোবস্ত বাতিলের দাবিতে সংবাদ সম্মেলন করা হয়েছে।
বুধবার দুপুর দেড়টায় কুড়িগ্রাম প্রেসক্লাবে সৈয়দ শামসুল হক মিলনায়তনে সংবাদ সম্মেলন আয়োজন করে চাকিরপশার নদী সুরক্ষা কমিটি, রিভারাইন পিপল ও গণকমিটি।
এসময় বক্তব্য রাখেন চাকিরপশার নদী সুরক্ষা কমিটির সমন্বয়ক, রিভারাইন পিপলের পরিচালক ড. তুহিন ওয়াদুদ, তারেক আহমেদ, খন্দকার আরিফ প্রমুখ।
সংবাদ সম্মেলনে বলা হয়, সরকারি অব্যবস্থাপনা, উদাসীনতা এবং ব্যক্তিগত দখলের কারণে নদীটি অস্তিত্ব হারাচ্ছে। পানির স্বাভাবিক প্রবাহ ভীষণভাবে বাধাগ্রস্থ হচ্ছে। তৈরি হয়েছে জলাব্ধতা। রাজারহাটের পাঠানহাট-কৈলাশ নামক স্থানে এ নদীর ওপর সেতু ছাড়াই আড়াআড়ি সড়ক নির্মাণ করার কারণে ভয়াবহ জলাবদ্ধতা দেখা দিয়েছে। নদীর পানিপ্রবাহ বন্ধ হওয়ার কারণে ২০-২৫ হাজার একর দোফসলী জমি এক ফসলী জমিতে পরিণত হয়েছে। কোন কোন বছর জমিতে এখন একবার মাত্র ফসল হয়, কোনো বছর আগাম বর্ষা দেখা দিলে কোনো ফসলই হয়না। পানিপ্রবাহ কমে যাওয়ার কারণে নদীটির ভাটিতে তলদেশ দ্রুত ভরাট হচ্ছে।
তারা জানান, ২২ জন অবৈধ দখলদারদের উচ্ছেদের জন্য জাতীয় নদী রক্ষা কমিশন থেকে নির্দেশ করা হলেও তা মানা হয়নি। ১৬২জন জেলেকে বাদ দিয়ে সরকারিভাবে পোনা অবমুক্ত করা হয়েছে। যার মাধ্যমে দখলদারকে উৎসাহিত করা হয়েছে। উলিপুর অংশে নদী দখলমুক্ত করা হলেও রাজারহাট অংশে দখল মুক্ত করার জন্য জাতীয় নদী রক্ষা কমিশন বারবার অনুরোধ জানালেও সেটি কার্যকর করা হচ্ছেনা।

Facebook Comments
Share
  •  
  •  
  •  
  •  
error: Encrypted Content!