কুড়িগ্রামে মাঝারি শৈত্যপ্রবাহ তাপমাত্রা ৭ ডিগ্রি সেলসিয়াস

বিভাস প্রতিবেদক:
কুড়িগ্রামের মাঝারি ধরণের শৈত্য প্রবাহ চলছে। শনিবার সকালে সর্বনি¤œ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৭ ডিগ্রি সেলসিয়াস। কুড়িগ্রামের রাজারহাট কৃষি আবহাওয়া পর্যবেক্ষনাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র সরকার জানিয়েছেন, এই অবস্থা আরো ২-৩ দিন অব্যাহত থাকতে পারে।
এদিকে কনকনে ঠান্ডা আর হিমেল হাওয়ায় কাবু হয়ে পড়েছে চরাঞ্চল ও নদ-নদী তীরবর্তী এলাকায় হত দরিদ্র মানুষ। শ্রমজীবীদের অনেকেই যেতে পারছেননা কাজে। প্রয়োজনীয় শীতবস্ত্রের অভাবে চরের শিশু, নারী ও বয়স্করা কষ্ট পাচ্ছেন বেশী। আক্রান্ত হচ্ছেন নানা শীতজনিত রোগ ব্যাধিতে। সরকারি বেসরকারি সংস্থার উদ্যোগে কিছু শীতবস্ত্র বিতরণ করা হলেও তা প্রয়োজনের তুলনায় নগন্য। সদর উপজেলার ধরলা তীরবর্তী চর সারডোব গ্রামের বৃদ্ধ শরীফুল্লাহ জানান, কয়েকদিন ধরে ঠান্ডা বাতাসের কারণে শীতের তীব্রতা বৃদ্ধি পেয়েছে। শীতবস্ত্র না থাকায় তারমতো অনেকে বৃদ্ধ মানুষ দারুণ কষ্টে আছেন। একই গ্রামের দিনমজুর জহুরুল হক জানান, অত্যন্ড ঠান্ডায় জমিতে কাজ করা যাচ্ছেনা। তাছাড়া এমনিতেই চরে কাজের অভাবে প্রায় কর্মহীণ থাকতে হচ্ছে। স্থানীয় ইউপি সদস্য বাকিনুর ইসলাম জানান, তার ওয়ার্ডে সরকারিভাবে মাত্র ১৫টি কম্বল দেয়া হয়েছে। সামান্য কম্বল গোপনে বিতরণ করতে হয়েছে।
কুড়িগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম জানিয়েছেন, জেলার ৯টি উপজেলায় ৩৫ হাজার কম্বল বিতরণ করা হয়েছে। এছাড়া প্রতিটি উপজেলায় পোশাক কিনে বিতরণের জন্য ৬ লাখ টাকা করে দেয়া হয়েছে। পাশাপাশি কর্মহীন শীতার্ত মানুষের জন্য আসা ৯ হাজার প্যাকেট খাবারও বিতরণ করা হয়েছে।

Facebook Comments
Share
  •  
  •  
  •  
  •  
error: Encrypted Content!