গ্রন্থকুটিরের এক দশক পূর্তিতে নানা আয়োজন

বিভাস প্রতিবেদক:
গ্রামের সাধারণ মানুষকে বই পাঠ, প্রমিত বাঙলা উচ্চারণ চর্চা ও নানা রকম সমাজ উন্নয়ন মূলক কর্মকান্ডের মধ্য দিয়ে হরিশ্বরতালুক গ্রামের গ্রন্থকুটির পাঠাগার আনুষ্ঠানিক ভাবে গৌরবের ১ দশক পার করলো ।

৩০ ডিসেম্বর দুপুরে পাঠাগারের ১দশক পুর্তি উপলক্ষে আয়োজিত এ অনুষ্ঠানে উপস্থিত, ছিলেন রাজারহাট উপজেলা চেয়ারম্যান জাহিদ ইকবাল সোহরাওয়ার্দী বাপ্পি। তিনি তাঁর বক্তব্যে বলেন- গ্রামের মানুষকে বই পড়ানোর জন্যে গ্রন্থকুটির গত ১০ বছর ধরে যে সংগ্রামটি করে সমাজকে আলোকিত করে যাচ্ছে, আমার বিশ্বাস এই আলো অব্যহত থাকবেই । বিত্তবানদের এই সংগ্রামে এগিয়ে আসা উচিৎ । আজ থেকে আমিও গ্রন্থকুটিরের একজন সদস্য।

গ্রন্থকুটিরের কনিষ্ট সদস্য, আকিব-আল-ফুয়াদের হাতে কেক কাটার মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয় । বর্ণাঢ্য এই আয়োজনে পিছিয়ে পড়া শিক্ষার্থীদের মধ্যে ইংরেজী ভীতি দূরীকরণে বিশেষ অবদান রাখায় গ্রন্থকুটির মোঃ রফিকুল ইসলাম কর্তৃক প্রতিষ্ঠিত AELI প্রতিষ্ঠানকে এ্যাওয়ার্ড প্রদান করে। মোঃ রফিকুল ইসলামের এ্যাওয়ার্ডটি তুলে দেন গ্রন্থকুটির নির্বাহী পরিচালক আবু সাঈদ মোল্লা। গ্রন্থকুটির অন্যতম সদস্য এবং স্থানীয় লেখক শ্রী ভবতরণ রায় এর উপন্যাস ” স্বর্গ সুখ ” এর মোড়ক উন্মোচন করেন সলিডারিটি’র নির্বাহী পরিচালক বীর মুক্তিযোদ্ধা হারুন-অর-রশিদ লাল। আবৃত্তি সংগঠন ” কথক” এর প্রতিষ্ঠাতা রেজাউল করিম রেজা কবি আবু সাঈদ মোল্লা’র দু’টি কবিতা আবৃত্তি করে উপস্থিত সূধীজনদের মুগ্ধ করেন ।

এসময় গ্রন্থকুটির পাঠাগারের নির্বাহী পরিচালক আবু সাঈদ মোল্লার সভাপতিত্বে বক্তব্য রাখেন কবি, বাচিক শিল্পী ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব জ্যোতি আহমদ, সীমান্তে ফেলানী হত্যা মামলার লড়াকু সৈনিক, কুড়িগ্রাম আইন মহাবিদ্যালয়ের অধ্যক্ষ ও উত্তরবঙ্গ যাদুঘরের প্রতিষ্ঠাতা এ্যাড.এস.এম আব্রাহাম লিংকন, কুড়িগ্রাম সরকারী কলেজের ইংরেজী বিভাগের এ্যাসোসিয়েট প্রফেসর আবু যোবায়ের-আল-মুকুল, কুড়িগ্রাম প্রেসক্লাব সভাপতি আহসান হাবীব নীলু, মোঃ রফিকুল ইসলাম, শ্রী ভবতরণ রায় সহ কুড়িগ্রাম ডিবেটিং ক্লাবের কয়েকজন তরুণ বক্তা ।

Facebook Comments
Share
  •  
  •  
  •  
  •  
error: Encrypted Content!