সারডোবে সাময়িকভাবে সংস্কার করা বাঁধের রাস্তাটিও ভেঙে যাচ্ছে

সাইমুল ইসলাম সাজু:
অসময়ে ধরলার ভাঙনে বিলীন হয়ে যাচ্ছে সারডোবের সাময়িকভাবে নির্মিত বাঁধের রাস্তা। গত কয়েকদিনের অভ্রাহত ভাঙনে বিলীন হয়েছে বাঁধের বেশিরভাগ অংশ। ফলে হতাশায় কবলে পড়েছে এলাকাবাসী।
গত বছরের ৫ দফা বন্যা ও নদী ভাঙনে বিধ্বস্ত কুড়িগ্রাম সদর উপজেলার হলোখানা ইউনিয়নের সারডোব গ্রাম। কয়েকদফা ভাঙনে বসত ভিটা হারিয়ে অনেকে ভূমিহীন হয়ে পড়ে। গৃহহীন হয়ে পড়ে শতাধিক পরিবার। গৃহহীন অনেক পরিবার উঠতি বয়সি ছেলে-মেয়েদের নিয়ে ঠাঁই নিয়েছেন বাঁধে, কেউবা স্কুলে। সারডোবে স্থায়ী বাঁধ নির্মাণ ও তীর প্রতিরক্ষার কাজ না হওয়ায় হতাশায় রয়েছেন কয়েক হাজার পরিবার।
পানি উন্নয়ন বোর্ড সুত্রে জানা গেছে, সারডোবে বাঁধ নির্মাণের কথা থাকলেও ডিজাইন ও প্রকল্প অনুমোদন না আসায় পানি উন্নয়ন বোর্ড এখনো ট্রেন্ডার আহ্বান করতে পারেনি।
এলাকাবাসী জানান, কয়েকদিন আগে আগে ড্রেজার মেশিন দিয়ে নতুন নির্মিত বাঁধের রাস্তাটি বালু ফেলার কাজ সম্পূর্ণ করা হয়। এ কয়েকদিনে শত শত লোক আশা নিয়ে বালু দিয়ে নির্মিত বাঁধ দিয়ে যাতায়াত করছে। কাজ শেষ হতে না হতে তীব্র স্রোতের কারণে সেই বাঁধটিও নদীতে বিলীন হতে চলেছে।
উল্লেখ, ২০১৭ সালের বন্যার পর থেকেই সারডোবে স্থায়ী বাঁধ নির্মাণের কথা চলছে। সারডোব এলাকার একরামুল বলেন, “২০ ১৭ সালে বন্যার পর আমরা এলাকাবাসী মানববন্ধন করেছি। সেটা দেখে পানি উন্নয়ন বোর্ড এখানে স্থায়ী বাঁধ নির্মাণ করা হবে বলে জানান। কিন্তু এখনো তা বাস্তবায়ন করেনি। আমরা বাঁধ নির্মাণের দাবি জানাই।”
এ ব্যাপারে কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো: আরিফুল ইসলাম জানান, সারডোবে ৮০০ মিটার তীর প্রতিরক্ষার কাজ অনুমোদনের আগেই গত ব্ন্যায় বাঁধটি ভেঙে যায়। ফলে ভেঙে যাওয়া বাঁধসহ তীর প্রতিরক্ষা কাজের জন্য নতুন করে ডিজাইন করা হচ্ছে। ডিজাইন হাতে পেলে পরবর্তি পদক্ষেপ নেয়া হবে।

Facebook Comments
Share
  •  
  •  
  •  
  •  
error: Encrypted Content!