কুড়িগ্রামে মুজিববর্ষ উপলক্ষে জমিসহ ঘর পেল দেড় হাজার ভূমিহীন ও গৃহহীন পরিবার

আব্দুল খালেক ফারুক:
মুজিববর্ষ উপলক্ষে কুড়িগ্রাম জেলায় দেড় হাজার ভূমিহীন ও গৃহহীন মানুষ জমিসহ নতুন ঘর পেয়েছেন। শনিবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে এসব ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমির দলিল ও নতুন ঘর প্রদান করেন। প্রধানমন্ত্রীর আশ্রায়ণ প্রকল্প-২ এর আওতায় প্রতিটি পরিবার ২শতক জমির উপর নির্মিত একটি দুইকক্ষ বিশিষ্ট ঘর এবং টয়লেট ও রান্নাঘর পেয়েছেন। সেই সঙ্গে জমির কবুলিয়ত, নামজারিসহ খতিয়ান ও একটি সনদপত্র পেয়েছেন।
জেলা প্রশাসন সুত্রে জানা গেছে, রাজীবপুরে ৩০০টি, কুড়িগ্রাম সদর, উলিপুর ও ভুরুঙ্গামারীতে ২০০টি করে পরিবার ছাড়াও রাজারহাটে ৭০টি, চিলমারীতে ১০০টি, নাগেশ্বরীতে ২৬৪টি, ফুলবাড়ীতে ১৬৫টি ও রৌমারীতে ৫০টি পরিবারসহ মোট ১ হাজার ৫৪৯টি পরিবার এই সুবিধা পাচ্ছেন। এতে মোট ৪৯ দশমিক ৬৭ একর জমি খাসজমি বন্দোবস্ত দেয়া হয়েছে। প্রতিটি ঘর নিমর্িাণে খরচ হয়েছে ১ লাখ ৭১ হাজার টাকা।
‘আশ্রায়নের অধিকার, শেখ হাসিনার উপহার’ এই শ্লোগানের অংশ হিসেবে রঙিন টিনের আধাপাকা ঘর পেয়ে উচ্ছ্বসিত গৃহহীন মানুষ। নতুন ঘর পাওয়া ফুলবাড়ী উপজেলার বিলুপ্ত ছিটমহল দাসিয়ারছড়ার বাসিন্দা আব্দুল কুদ্দুছ জানান, আগে ঘর বাড়ি না থাকায় স্কুলের বারান্দায় রাত কাটাতেন। এখন নতুন ঘর পেয়ে তার জীবনের স্বপ্ন পূরণ হয়েছে। দিনমজুর কুদ্দুছ বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা হামাক নুতন ঘর দিচ্ছে, হামার কষ্ট বুচ্ছে। হামরা মন খুলি তাক দেয়া করি।’
ফুলবাড়ী সদর ইউপি চেয়ারম্যান হারুন অর রশিদ হারুন জানান, প্রধামন্ত্রীর উপহার পেয়ে বিলুপ্ত ছিটমহলে ১৬টিসহ ফুলবাড়ী উপজেলায় ১৬৫টি হতদরিদ্র ও ভূমিহীন পরিবারে এখন আনন্দ বিরাজ করছে।
কুড়িগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম জানান, স্থানীয় জনগনের সহায়তায় প্রকৃত ভূমিহীন ও গৃহহীনদের খুঁজে বের করে মানসম্মতভাবে ঘরগুলো নির্মাণ করে মালিকানা হস্তান্তর করা হয়েছে। এই কার্যক্রম ভবিষ্যতে অব্যাহত থাকবে।

Facebook Comments
Share
  •  
  •  
  •  
  •  
error: Encrypted Content!