পাল্টাপাল্টি অভিযোগে উত্তপ্ত উলিপুরের ভোটের মাঠ

রোকনুজ্জামান মানু,উলিপুর:
আগামী ৩০ জানুয়ারি উলিপুর পৌরসভা নির্বাচন। আর মাত্র ২দিন পরেই অনুষ্ঠিত হতে যাচ্ছে এ পৌরসভার ভোট গ্রহন। আসন্ন নির্বাচনকে ঘিরে বড় দুই দলের নেতাকর্মীদের মাঝে উত্তেজনা বিরাজ করছে। এ পৌরসভা নির্বাচনে মেয়র পদে ৩জন প্রার্থী প্রতিদ্বন্দিতা করছেন। তাদের মধ্যে আওয়ামী লীগের মামুন সরকার মিঠু(নৌকা), বিএনপি‘র হায়দার আলী মিঞা(ধানের শীষ) ও ইসলামী আন্দোলন বাংলাদেশের আতাউর রহমান (হাতপাখা)। ক্ষমতাসীন দল আ‘লীগ পুরোদমে প্রচারণা চালালেও বিএনপি প্রার্থী পক্ষে তেমন প্রচারণা চোখে পড়েনি।
এদিকে নির্বাচনের দিন যতই ঘনিয়ে আসছে ভোটের মাঠে ততই উত্তাপ ছড়াচ্ছে। বড় দুই রাজনৈতিক দলের দুই প্রার্থীর বিস্তর অভিযোগ একে অপরের বিরুদ্ধে। বিএনপি প্রার্থীর অভিযোগ, সরকার দলীয় নেতাকর্মীরা ধানের শীষের প্রচার প্রচারণায় বাঁধা দিচ্ছে। সেই সাথে বিএনপি’র নেতাকর্মীদের উপর হামলা-মামলাসহ বিভিন্ন ভয়ভীতি প্রদর্শন করা হচ্ছে। এতে করে স্থানীয় বিএনপি’র কর্মী-সমর্থকদের মধ্যে আতংক বিরাজ করছে। আর এসব অভিযোগ উড়িয়ে দিয়ে বিএনপির রাজনৈতিক চরিত্র মিথ্যাচার ও ষড়যন্ত্র বলে উল্লেখ করেছেন আ‘লীগ মনোনিত প্রার্থী। এ নিয়ে দুই প্রার্থী পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন করেছেন।
বিএনপি‘র প্রার্থী হায়দার আলীর অভিযোগ, সরকার দলীয় লোকজন গভীর রাতে তার নেতাকর্মীর বাড়িতে গিয়ে বিভিন্ন হুমকি-ধামকিসহ ধানের শীষের প্রচার মাইকের মেশিন ছিনিয়ে নেয়া হয়। ধানের শীষের প্রচারণা না করা ও ভোট কেন্দ্রে এজেন্ট নিয়োগ না দিতেও হুমকি প্রদান করেন। অভিযোগে তিনি আরো বলেন, গত শনিবার ১নং ওয়ার্ডে ধানের শীষের প্রচারণায় গেলে এক মহিলা কর্মিকে লাঞ্চিত করে লিফলেট ছিড়ে প্রচারণা বন্ধ করতে বাধ্য করা হয়। এছাড়াও গত রবিবার গভীররাতে নৌকা মার্কার প্রায় ৩৫-৪০ জন সংঘবদ্ধ হয়ে ১নং ওয়ার্ডের বিএনপি কর্মি আজিজার রহমান মাষ্টার ও আতাউর রহমানের বাড়িতে হামলা চালানোরও অভিযোগ তোলেন। এ বিষয়ে তিনি রিটার্নিং কর্মকর্তাসহ সংশ্লিষ্ট প্রশাসনের নিকট ৫-৬টি অভিযোগ লিখিত অভিযোগ দায়ের করেছেন। প্রতিনিয়ত এমন নানা ভীতিকর পরিস্থিতি সৃষ্টি করা হচ্ছে বলে অভিযোগ বিএনপি প্রার্থী হায়দার আলীর।
আর এসব অভিযোগ মিথ্যাচার ও ষড়যন্ত্র উল্লেখ করে পাল্টা সংবাদ সম্মেলন করেন আ‘লীগ প্রার্থী মামুন সরকার মিঠু। তিনি বলেন, বিএনপির রাজনৈতিক চরিত্র মিথ্যাচার ও ষড়যন্ত্র। বিএনপির দলীয় কর্মীরা মাথায় হেলমেট পড়ে নিজেদের প্রচার মাইকের মেশিন ছিনতাই করে নৌকা মার্কার কর্মীদের উপর দোষ চাপাচ্ছেন। নিজেদের বাড়িতে নিজেরাই হামলা চালিয়ে নৌকার কর্মীদের দোষ দিচ্ছেন। এ ধরনের মিথ্যা অভিযোগ দিয়ে ইস্যু সৃষ্টি করে নির্বাচনী শান্ত পরিবেশকে উত্তপ্ত করার অপচেষ্টা চালানো হচ্ছে। বিএনপি সমর্থিত কাউন্সিলর প্রার্থীদের বাড়িতে বসে কৌশলে ভোটারদেরকে টাকা দিয়ে ভোট ক্রয় করছেন বলেও জানান তিনি।
তিনি আরও বলেন, আওয়ামী লীগ সুষ্ঠ নির্বাচন চায়। উন্নয়নের ধারাবাহিকতা রক্ষায় জনগন নৌকা মার্কায় ভোট দেবেন।
আওয়ামী লীগ প্রার্থীর আশংকা, ভোটের দিন বিএনপির কর্মীরা নিজেরাই ভোট কেন্দ্রে সংঘাত সৃষ্টি করে ভোটের পরিবেশ নষ্ট করে আওয়ামী লীগের উপর দোষ চাপানোর পায়তারা করছেন। এ কারনে বিএনপি‘র প্রার্থী নির্বাচনী প্রচারনায় না থেকে ঘরে বসে শুধু মিথ্যাচার করছেন।
এদিকে, মঙ্গলবার রাত সাড়ে ১২টার দিকে আচরণ বিধি লঙ্ঘনের অভিযোগে পৌর শহরের জনতা ব্যাংকের সামনে থেকে উপজেলা বিএনপির সহ-সভাপতি আব্দুর রশিদ সরকারকে আটক করা হয়।
সূত্র জানায়, ১৯৯৮ সালে ২৭.৩৪ বর্গ কি.মি.নিয়ে উলিপুর পৌরসভা স্থাপিত হয়। এ পৌরসভায় ৯টি ওয়ার্ডে ভোটার রয়েছেন ৩৭ হাজার ৯১৫জন। এদের মধ্যে পুরুষ ভোটার ১৮হাজার ৫৩৯ ও নারী ভোটার ১৯হাজার ৩৭৬জন। ১৮টি ভোট কেন্দ্রে কক্ষ রয়েছে ১১৩টি। মেয়র পদে ৩জন প্রার্থী ছাড়াও কাউন্সিলর পদে ৫১জন এবং সংরক্ষিত মহিলা আসনে ১৩জন প্রার্থী প্রতিদ্ব›িদ্ধতা করছেন।

Facebook Comments
Share
  •  
  •  
  •  
  •  
error: Encrypted Content!