ফুলবাড়ী সীমান্তে বিএসএফের অভিযোগে নির্মাণাধীন পাকা স্থাপনা ভেঙে দিয়েছে বিজিবি

নুরনবী মিয়া, ফুলবাড়ী:
আন্তর্জাতিক আইন অমান্য করে বাড়ি নির্মাণের বিএসএফের অভিযোগের প্রেক্ষিতে নির্মাণাধীন বাড়িঘরের পাকা স্থাপনা ভেঙে দিয়েছে বিজিবি। ঘটনাটি ঘটে রোববার দুপুরে কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার সীমান্তবর্তি খলিশাকোটাল সীমান্তে।
সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার খলিশাকোটাল সীমান্তের আন্তর্জাতিক সীমান্ত পিলার নং- ৯৩৫ এর ২ এস পিলারের ৫০ গজের ভেতর ওই এলাকার মৃত নূরল মাস্টারের ছেলে সিরাজুল হক প্রায় তিন বছর পূর্বে একটি আধাপাকা ইট দিয়ে বাড়ি নির্মাণ করেন। বিষয়টি বিএসএফ এর নজরে আসলে ১৫ বিজিবি লালমনিরহাট শিমুলবাড়ী কোম্পানীকে লিখিত অভিযোগ করে। এরই প্রেক্ষিতে দুপুর ১২টার দিকে বিজিবি ও বিএসএফ পতাকা বৈঠকের মাধ্যমে উভয় পক্ষ তদন্ত করে নির্মাণাধীন আধাপাকা বাড়িটির একাংশ ভেঙে দেওয়া হয়। অন্যদিকে একই এলাকার আন্তর্জাতিক সীমান্ত সংলগ্ন মোস্তফা, মোজাম্মেল, মোজাফ্ফর, আল আমিন, আনওয়ারুল ও শহিদুল বাড়ী নির্মাণ করলে তাদেরকেও জিরো লাইন থেকে বাড়ি ভেঙে ফেলার তাগিদ দেয় বিএসএফ।
বাড়ির মালিক সিরাজুল হক বলেন, ‘আমরা গরীব মানুষ। জমিজমা নেই। সামান্য জমিতে কষ্ট করে বাড়িঘর নির্মাণ করেছি। সেটা ভেঙে দেওয়া হলো। ক্ষতি হলো অনেক। আর যেন নতুন করে কোন ক্ষতি না হয় সেই আবেদন করছি।’
গৃহবধু আসমা হুল হোসনা বলেন, আমার বিয়ে হয়েছে প্রায় ১০ বছর পূর্বে। কিন্তু কেউ আমাদের বাড়িঘর ভাঙতে বলেনি। সীমান্তে আমরা দু’দেশের মানুষজন একই মহল্লায় বসবাস করছি। অন্য এলাকায় আমাদের জমিজমা নেই। বাড়িঘর ভেঙে দিলে আমরা যাবো কোথায় ?’
নাওডাঙ্গা ইউনিয়ন পরিষদের সীমান্তবর্তি ৯ নং ওয়ার্ড সদস্য এরশাদুল হক জানান, বিজিবি’র উপস্থিতিতে বাড়িটির কিছু অংশ ভেঙে দেওয়া হয়েছে।
১৫ বিজিবি লালমনিরহাট শিমুলবাড়ী কোম্পানী কমান্ডার সুবেদার আব্দুল হক জানান, বিএসএফের লিখিত অভিযোগের ভিত্তিতে তদন্ত সাপেক্ষে জিরো লাইনে বাড়িঘর নির্মাণ করায় কিছু অংশ ভেঙে দেওয়া হয়েছে।

Facebook Comments
Share
  •  
  •  
  •  
  •  
error: Encrypted Content!