উত্তরবঙ্গ জাদুঘরে উন্মোচিত ক্ষুদ্রাকৃতির কোরআন

বিভাস প্রতিবেদক:
কুড়িগ্রামে ক্ষুদ্রাকৃতির পবিত্র গ্রন্থ আল—কোরআনের সন্ধান মিলেছে। কুড়িগ্রামের প্রখ্যাত সাংবাদিক মো. শাহাবুদ্দিনের কাছ থেকে পবিত্র কোরআন শরীফটি সংগ্রহ করা হয়। ক্ষুদ্রাকৃতির কোরআন শরীফটি সংগ্রহের পর উত্তরবঙ্গ জাদুঘরে সংরক্ষণ করেছে উত্তরবঙ্গ জাদুঘর কর্তৃপক্ষ। কোরআন শরীফটির দৈর্ঘ্য দুই সেন্টিমিটারের কম এবং প্রস্থে দেড় সেন্টিমিটার মাত্র। যা ম্যাগনিফাইং গ্লাস বা আতশী কাঁচ দিয়েও পড়তে কষ্ট হয়।
শনিবার (১জানুয়ারী) সন্ধ্যায় বঙ্গবন্ধু ও স্বাধীনতা বইমেলার তৃতীয় দিনে উত্তরবঙ্গ জাদুঘরের কর্ণধার আব্রাহাম লিংকন, কুড়িগ্রাম আলিয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ নুরে বখত, প্রেসক্লাবের সভাপতি আহসান হাবীব নীলু, লেখক ও সাংবাদিক আব্দুল খালেক ফারুক, জেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক জিল্লুর রহমান টিটোর উপস্থিতে সাধারণ দর্শনার্থীদের জন্য তা উন্মোচন করা হয়।
জানা যায়, পবিত্র কোরআন শরীফটির প্রথম পাতা ও শেষ পাতা পোকায় খেয়ে ফেলায় মুদ্রণ কাল জানা সম্ভব হয়নি। মুদ্রণের সময কাল জানা না গেলেও কোরআন শরীফটি যে বেশ পুরাতন তা নিয়ে অভিজ্ঞ মহলের সন্দেহ নেই। কোরআন শরীফটি আকারে এত ছোট যে ম্যাগনিফাইং গ্লাস বা আতশি কাঁচ দিয়েও পড়তে কষ্ট হয়।
প্রায় চার দশক পূর্বে জীর্ণ অবস্থায় কোরআন শরীফটি উদ্ধার করেছিলেন কুড়িগ্রামের প্রখ্যাত সাংবাদিক ও বীর মুক্তিযোদ্ধা মো. শাহাবুদ্দিন। এতোকাল পবিত্র গ্রন্থটি তিনি নিজ হেফাজতে রেখেছিলেন। ঐতিহ্যের স্মারক হিসাবে ক্ষুদ্রতম এই পবিত্র কোরআন শরীফটি উত্তরবঙ্গ জাদুঘরে তিনি হস্তান্তর করেন।

Facebook Comments
Share
  •  
  •  
  •  
  •  
error: Encrypted Content!