কুড়িগ্রামে ১৪৫ অস্বচ্ছল কুষ্ঠরোগীর পরিবারে খাদ্য সংকট

বিভাস প্রতিবেদক:
কুড়িগ্রাম জেলায় অস্বচ্ছল ১৪৫জন কুষ্ঠরোগীর পরিবার কোভিড-১৯ প্রাদুর্ভাবের কারণে চরম বিপাকে পরেছে। একদিকে লকডাউনের কারণে তাদের চিকিৎসাসেবা বিঘিœত হচ্ছে। অপরদিকে কাজ না থাকায় এসব পরিবারে বিরাজ করছে খাদ্যাভাব। এসব পরিবারের দাবি খাদ্য সহায়তার।
সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, জেলায় এখন পর্যন্ত ১৪৫জন কুষ্ঠরোগী শনাক্ত করা হয়েছে। এরমধ্যে কুড়িগ্রাম সদরে রয়েছে সর্বোচ্চ ২৩জন। এছাড়াও রাজারহাটে ১৯জন, চিলমারী ও নাগেশ^রীতে ১৭জন করে। ১৪জন করে রয়েছে রেীমারী ও ভূরুঙ্গামারী উপজেলায়। উলিপুরে ১২জন, চর রাজিবপুরে ১১জন এবং ফুলবাড়িতে ১০জন কুষ্ঠরোগী রয়েছে।
স্বাস্থ্যবিভাগের এক সমীক্ষায় দেখা গেছে, বছরে প্রায় ৮১জন এই সংক্রামক রোগে আক্রান্ত হয়। দীর্ঘমেয়াদি জীবানু ঘটিত এটি মৃদু সংক্রামক রোগ যা মাইক্রোব্যাকটেরিয়াম লেপ্রি নামক জীবানু দিয়ে হয়। একজন সংক্রামক কুষ্ঠরোগীর হাঁচি-কাশির মাধ্যমে বাতাসে মিশে গিয়ে নি:শ^াসের মাধ্যমে সুস্থ লোকের দেহে প্রবেশ করে। কুষ্ঠরোগীর ১৫-২০ভাগ সংক্রামক। বাকী ৮০-৮৫ভাগ অসংক্রামক।
সিভিল সার্জন ডা: হাবিবুর রহমান জানান, এই কোয়ার্টারে আমরা আরো ৩জন কুষ্ঠরোগী শনাক্ত করেছি। প্রতিকূল এই পরিস্থিতির মধ্যেও আমাদের স্বাস্থ্যকর্মীরা প্রতিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বিনামূল্যে কুষ্ঠ রোগের চিকিৎসাসেবা দিয়ে যাচ্ছে। বর্তমান কোভিড-১৯ পরিস্থিতিতে অস্বচ্ছল পরিবারদের পাশে বিত্তবানদের এগিয়ে আসা উচিৎ।

Facebook Comments
Share
  •  
  •  
  •  
  •  
error: Encrypted Content!