রাতে বাড়ি বাড়ি গিয়ে খাদ্য সহায়তা দিচ্ছে উলিপুরের স্বেচ্ছাসেবী সংস্থা সাধারণ

বিভাস প্রতিবেদক:
কুড়িগ্রাম জেলার উলিপুর উপজেলায় গভীর রাতে কর্মহীন দরিদ্র পরিবারে খাদ্য সহায়তা দিচ্ছে উলিপুরের ‘সাধারণ’ নামক একটি স্বেচ্ছাসেবী সংগঠন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন এ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়ের পরামর্শক সালমান হাসান ডেভিড (মারজান) এর উদ্যোগে প্রায় ১৮টি স্বেচ্ছাসেবী সংগঠন ছাড়াও ছাত্রলীগ ও যুবলীগের সমন্বয়ে প্রতিষ্ঠিত হয়েছে স্বেচ্ছাসেবী সংগঠন ‘সাধারণ’। সংগঠনটি ইতিমধ্যে প্রায় ৪হাজার ৭০০ পরিবারকে খাদ্য সহায়তা দিয়েছে। সংগঠনের আওতায় ৫হাজার ৫০০ স্বেচ্ছাসেবক উপজেলার বিভিন্ন প্রান্তে কাজ করে যাচ্ছে। সরকারি সুবিধার বাইরে থাকা মানুষগুলোর তালিকার মাধ্যমে তাদের খাদ্য সহায়তা প্রদান করছে ‘সাধারণ’।
সংগঠন সুত্রে জানা গেছে, সরকারের পক্ষ থেকে ইতিমধ্যে উলিপুর উপজেলায় ৮৪,০০০ পরিবারকে খাদ্য সহায়তাসহ বিভিন্ন সহায়তা প্রদান করা হচ্ছে। এই সুবিধাভোগী জনগোষ্ঠীর বাইরে যে প্রান্তিক জনগোষ্ঠী সুবিধা সেবা পাচ্ছে না, তাদেরকেই খাদ্য সহায়তা প্রদান করছে ‘সাধারণ’ সংগঠনটি।
‘সাধারণ’ সংগঠনটি ধারাবাহিকভাবে ৩৫০-৪০০ পরিবারের মাঝে খাদ্য সহায়তা করে আসছে গত ২ এপ্রিল থেকে। সারাদিন সংগঠনটির ভলান্টিয়ারদের মাধ্যমে এসব উপহার সামগ্রী প্যাকেট করা হয়ে থাকে। পরবর্তীতে রাতের আধারে সেহরীর আগ মুহূর্ত পর্যন্ত উপহার সামগ্রীগুলো বিতরণ করা হয়ে থাকে বাড়ি বাড়ি গিয়ে।
সংগঠনটিতে যে কেউ স্ব ইচ্ছায় অংশগ্রহণ করতে পারে আর্থিক অথবা শারিরীক সহযোগিতার মাধ্যমে।
সংগঠনটির পৃষ্ঠপোষকতা করছেন, সালমান হাসান ডেভিড (পরামর্শক,বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন এ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়), অধ্যাপক এম.এ. মতিনসহ (সংসদ সদস্য, কুড়িগ্রাম-৩) আরো অনেকে।
এ বিষয়ে সালমান হাসান ডেভিডের কাছে জানতে চাইলে তিনি বলেন,‘করোনার এই সংকটকালীন মুহূর্তে মানুষকে কিছুটা সাহায্য করার উদ্দেশ্যেই ‘সাধারণ’ এর প্রতিষ্ঠা। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেভাবে এই সংকট মোকাবিলা করছেন তাকে দেখে অনুপ্রাণিত হয়েই আমাদের এই উদ্যোগ গ্রহণ। এ কারণে তাঁর নামেই আমরা এই উপহার সামগ্রী বিতরণ করছি। আমাদের এই কার্যক্রম সাধ্যমত আমরা অব্যাহত রাখব আগামীতে যতদিন করোনার এই সংকটময় পরিস্থিতি থাকবে।”
তিনি সংকটকালীন এই মুহূর্তে সমাজের বিত্তবানদের স্ব স্ব অবস্থান থেকে এগিয়ে আসার জন্য আহ্বান জানিয়েছেন।

Facebook Comments
Share
  •  
  •  
  •  
  •  
error: Encrypted Content!