ঝড়ে ক্ষতিগ্রস্তদের ঘরবাড়ি মেরামত করেছে সেনাবাহিনী

খন্দকার একরামুল হক:
আম্ফানের প্রভাবে সৃষ্ট প্রবল বাতাস ও ঝড়ে কুড়িগ্রাম জেলার ফুলবাড়ী,নাগেশ্বরী ও চিলমারী এ ৩ উপজেলার ক্ষতিগ্রস্ত ১৫টি পরিবারের ঘরবাড়ি মেরামতসহ নগদ অর্থ প্রদান করেছে বাংলাদেশ সেনাবাহিনী। করোনা মোকাবিলায় স্থানীয় প্রশাসনকে সহযোগিতার পাশাপাশি সেনাবাহিনী করোনাকালীন এ দুর্যোগে এগিয়ে আসে।
সম্প্রতি দেশের দক্ষিণাঞ্চলে ঘটে যাওয়া আম্ফানের প্রভাবে কুড়িগ্রাম জেলার ওপর দিয়ে প্রবাহিত ঝড় ও প্রবল বাতাসে ছোট বড় অনেক গাছপালা উপড়ে পড়ে ও ঘরবাড়ি বিধ্বস্ত হয়। এছাড়াও ক্ষতিগ্রস্ত হয় শাকসবজি,আম-লিচুসহ উঠতি বোরো ধানক্ষেত। ঘরবাড়ি ভেঙ্গে যাওয়ায় এসব পরিবার খোলা আকশের নিচে বসবাস করছিলেন।তাই দ্রুততার সাথে সেনাবাহিনী তাদের ঘরবাড়ি মেরামত করে দেয়ার উদ্যোগ গ্রহণ করে।
সম্প্রতি জেলার ফুলবাড়ী উপজেলায় ২টি পরিবার, নাগেশ্বরীতে ২টি ও চিলমারীতে ১টিসহ ৫টি পরিবারের পরিবারের কাঁচা বিধ্বস্ত ঘরবাড়ি মেরামত করে দেয়। অন্যদিকে, যাদের ঘরবাড়ি আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে, তাদের প্রত্যেককে নগদ দেয়া হয়েছে ২ হাজার ৫০০ থেকে ৩ হাজার টাকা। এ টাকা দিয়ে তারা তাদের ঘর মেরামত করেন নিজেরাই।
ফুলবাড়ী উপজেলায় মেরামত করতে আসা সেনা সদস্য সিনিয়র ওয়ারেন্ট অফিসার জিল্লুর রহমান জানান, আমরা ফুলবাড়ী বাজার থেকে টিন,কাঠ,বাঁশ ও অন্যান্য সামগ্রী কিনে নিয়ে তারপর ক্ষতিগ্রস্ত ২টি পরিবারের ঘর মেরামত করে দিই। রংপুর সেনানিবাসের ৬৬ পদাতিক ডিভিশনের অধীনস্থ ৩০ পদাতিক ব্যাটালিয়নের কর্মকর্তা ক্যাপ্টেন ফয়সাল আহমেদ এ ব্যাপারে জানান, আমরা আম্ফানের প্রভাবে প্রবল বাতাস ও ঝড়ে ক্ষতিগ্রস্ত মানুষের ঘরবাড়ি মেরামত ও নগদ অর্থ প্রদান করেছি। এসব মানুষ কষ্টে খোলা আকাশের নিচে বাস করছিলেন। স্থানীয় প্রশাসনকে সহযোগিতার পাশাপাশি করোনা মোকাবিলায় সেনাবাহিনী কাজ করছে জানিয়ে তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে ও সেনাপ্রধান মহোদয়ের কথায় দ্রুততার সাথে এসব ক্ষতিগ্রস্ত মানুষের পাশে সেনাবাহিনী এগিয়ে এসেছে।

Facebook Comments
Share
  •  
  •  
  •  
  •  
error: Encrypted Content!