সোনাহাট স্থলবন্দরে আমদানি রপ্তানি শুরু

বিভাস প্রতিবেদক:
করোনা পরিস্থিতির কারণে দীর্ঘ ২মাস ২৮ দিন বন্ধ থাকার পর কঠোর স্বাস্থ্যবিধি মানার শর্তে শনিবার (১৩জুন) দুপুর ১২টায় কুড়িগ্রামের সোনাহাট স্থলবন্দর দিয়ে আমদানি রপ্তানি কার্যক্রম শুরু হয়েছে । বন্দরের কাষ্টম পরিদর্শক আবু সাইদ জানান, শনিবার দুপুরে বাংলাদেশের পক্ষে তিনটি প্রতিষ্ঠান ভারত থেকে ১৫টি ট্রাকে পাথর আমদানি এবং বাংলাদেশ হতে একটি প্রতিষ্ঠানের এক ট্রাক গার্মেন্টস পণ্য ভারতে রপ্তানির মাধ্যমে স্থলবন্দরের কার্যক্রম শুরু হয়েছে।
বন্দর কর্তৃপক্ষ এবং ব্যবসায়ীরা জনান, স্বাস্থ্যবিধি মেনে উভয় দেশের সম্মতি ক্রমে আমদানি রপ্তানি শুরু হয়েছে। ভারতীয় ড্রাইভারদের হাত ধোঁওয়ার জন্য বন্দরের প্রবেশ মুখে এবং প্রত্যেকটি ডিপোতে শ্রমিকদের জন্য সাবান পানি রাখা হয়েছে।
আমদানি রপ্তানিকারক আরিফুল সওদাগর কিং জানান, সামাজিক দূরত্ব বজায় রেখে মাস্ক পড়ে ডিপোগুলোতে পণ্য খালাস করছে শ্রমিকরা। তাদের সুরক্ষার জন্য সকল প্রকার স্বাস্থ্যবিধি মানা হচ্ছে।
সোনাহাট স্থলবন্দর আমদানি-রপ্তানি সমবায় সমিতির সভাপতি আব্দুর রাজ্জাক জানান, উপজেলা প্রশাসনের পক্ষ থেকে একটি মেডিক্যাল টিম রয়েছে। মেডিক্যাল টিম ভারতীয় ড্রাইভারদের তাপমাত্রা এবং স্বাস্থ্য পরীক্ষা করার পর বন্দরে প্রবেশ করানো হয়। এছাড়া ভারতীয় ড্রাইভারদের ট্রাক থেকে না নেমেই পণ্য খালাস শেষে তারা পুণরায় ভারতে চলে যাবে।
সোনাহাট স্থলবন্দরের সহকারী পরিচালক (ট্রাফিক) গিয়াস উদ্দিন জানান, সম্পূর্ণ স্বাস্থ্য বিধি মেনে আমদানি রপ্তানি কার্যক্রম শুরু হয়েছে।
উল্লেখ্য করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে গেল ১৫ মার্চ থেকে বন্দরটিতে আমদানি রপ্তানি বন্ধ রাখে ভারত। পরে ২৬ মার্চ থেকে বাংলাদেশে সরকারী ছুটির ঘোষণ হলে সব ধরণের কার্যরক্রম বন্ধ রাখে বন্দর কর্তৃপক্ষ।

Facebook Comments
Share
  •  
  •  
  •  
  •  
error: Encrypted Content!