কুড়িগ্রামে দ্রুত বাড়ছে ব্রহ্মপুত্রের পানি

বিভাস প্রতিবেদক:
টানা বর্ষণ ও উজানের ঢলে কুড়িগ্রামের ব্রহ্মপুত্র, তিস্তা, ধরলা ও দুধকুমার নদের পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। বিশেষ করে ব্রহ্মপুত্রের পানি দ্রুত বৃদ্ধি পাওয়ায় চরাঞ্চলের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এসব এলাকার পাট, ভুট্রা, চিনা ও বীজতলাসহ বিভিন্ন ফসল নিমজ্জিত হয়েছে। পানি বাড়ার ফলে বিভিন্ন এলাকায় নদী ভাঙন অব্যাহত রয়েছে। পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে জেলার ১৭টি পয়েন্টে নদী ভাঙন চলছে।
রাজারহাট উপজেলার জয়কুমর গ্রামের কৃষক আজগার আলী জানান, হঠাৎ করে ঢলের পানি আসায় ভুটা পরিপক্ক হবার পরেও জমি থেকে তুলতে না পেরে নষ্ট হয়ে গেছে। এছাড়া কচি পাট গাছের উপর দিয়ে কয়েকদিন পানি প্রবাহিত হওয়ায় পাটক্ষেত নষ্ট হয়ে গেছে।
কুড়িগ্রাম সদর উপজেলার যাত্রাপুর ইউনিয়নের ইউপি সদস্য রহিমুদ্দিন রিপন জানান, ব্রহ্মপুত্রের পানি বাড়তে থাকায় চর এলাকায় বন্যার আতংক দেখা দিয়েছে। মশালের চরের মুসা মিয়া জানান, চিনা আর কাউন পাকার আগেই দ্বিতীয় দফা ঢলের পানিতে সব ক্ষেথ নষ্ট হয়ে গেছে।
পানি উন্নয়ন বোর্ড সুত্র জানায়, গত ২৪ ঘণ্টায় (শুক্রবার সকাল ৬টা থেকে শনিবার সকাল ৬টা) ব্রহ্মপুত্রে ২৬ সেন্টিমিটার, দুধকুমারে ২৫ সেন্টিমিটার, ধরলায় ৪ সেন্টিমিটার ও তিস্তায় ৩ সেন্টিমিটার পানি বেড়েছে।

Facebook Comments
Share
  •  
  •  
  •  
  •  
error: Encrypted Content!