কুড়িগ্রামে নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত তলিয়ে গেছে পাটসহ বিভিন্ন ফসল

বিভাস প্রতিবেদক:
উজানের ঢলে কুড়িগ্রামে ধরলা, তিস্তা, ব্রহ্মপুত্র ও দুধকুমারসহ সবকটি নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। ধরলা নদীর পানি গত দু’দিনে অস্বাভাবিকহারে বৃদ্ধি পাওয়ায় নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। প্রায় অর্ধশত চরের কাঁচা সড়কগুলো ডুবে গেছে। নিমজ্জিত হয়েছে পাট, ভুট্রা, সবজি ক্ষেত ও বীজতলাসহ বিভিন্ন ফসল। ফলে চলাচলের ভোগান্তি ছাড়াও ফসলের ক্ষতি নিয়ে চিন্তিত কৃষকরা। রাজারহাট উপজেলার ছিনাই ইউনিয়নের কামারপাড়ায় প্রায় এক কিলোমটিার এলাকাজুড়ে ভাঙন চলছে। এতে ১০টি বাড়ি নদীগর্ভে বিলীন হয়েছে।
পানি উন্নয়ন বোর্ড সুত্র জানায়, গত ২৪ ঘণ্টায় (বুধবার সকাল ৬টা থেকে বৃহষ্পতিবার সকাল ৬টা) ধরলায় ১৪ সেন্টিমিটার, তিস্তায় ১৬ সেন্টিমিটার,দুধকুমারে ২৮ সেন্টিমিটার ও ব্রহ্মপুত্রে ২৭ সেন্টিমিটার পানি বেড়েছে।
পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো: আরিফুল ইসলাম জানান, কুড়িগ্রামের নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। উজানে ভারি বৃষ্টিপাত অব্যাহত থাকায় এই ধারা অব্যাহত থাকতে পারে। চলতি মাসের শেষে দিকে ব্রহ্মপুত্র অববাহিকায় নদ-নদীর পানি বিপৎসীমা অতিক্রম করতে পারে।
কৃষি সম্প্রসারণ বিভাগ সুত্রে জানা গেছে, উপজেলা পর্যায় থেকে নিমজ্জিত ও ক্ষতিগ্রস্থ ফসলের ব্যাপারে তথ্য সংগ্রহ করা হচ্ছে। বৃহস্পতিবার পর্যন্ত সদর উপজেলায় ৪৫ হেক্টর পাট, ৮ হেক্টর সবজি ও ১২ হেক্টর রোপা আউস নিমজ্জিত হওয়ার তথ্য পাওয়া গেছে।

Facebook Comments
Share
  •  
  •  
  •  
  •  
error: Encrypted Content!