স্তব্ধ বাংলাদেশ এভিনিউ

চৌধুরী সফিউদ্দিন, নিউইয়র্ক থেকে:
আমেরিকায় এ পর্যন্ত ( ৩০ মার্চ) বাংলাদেশী মারা গেছে ১৫ জন । এদের মধ্যে ১৩ জনই নিউ ইয়র্কের বাসিন্দা । এদের একজন মসজিদের মোয়াজ্জিন । তার নাম মুনির । দেশের বাড়ি নোয়াখালী । জ্যাকসন হাইট-এ গেলে উনার পিছনে অনেক দিন নামাজ পড়েছি । কত লোকের জানাজা তিনি পড়িয়েছেন, উনাকে দাফন করা হয় জানাজা ছাড়া, গোসল ছাড়া। এটাই বাস্তবতা।
মোটামুটিভাবে নিউ ইয়র্ক সিটি লক ডাউন করা হয়েছে । জরুরি দোকান খোলা আছে । যেমন ওষুধ, গ্রোসারী ( এখানকার গ্রোসারী দোকান বলতে বোঝায় যে দোকানে খাদ্যের সব রকম দ্রব্যাদি পাওয়া যায়) আমাদের দেশেও এরুপ কিছু দোকান আছে ।
তৈরী খাদ্যের দোকান বেশীর ভাগ খোলা। তবে টেবিল চেয়ারে বসে খাওয়া যাবে না । এক সংগে চার জনের বেশী ঢুকতে পারবে না । দোকানে ঢুকে তিন ফুট দূরত্বে থাকতে হবে । দূর থেকে অর্ডার দিয়ে দাঁডিয়ে অপেক্ষা করতে হবে । ব্যাগে ভরে দিলে , নিয়ে বেরিয়ে যেতে হবে । ফাস্ট ফুডের দোকানেও ওই একই রকম ।
আজ গ্রোসারী করতে গিয়ে দেখলাম একটি দোকান বন্ধ করে দেয়া হয়েছে । প্যাটেল ব্রাদার্স নাম । এটি একটি গুজরাটি মালিকানাধীন চেইন স্টোর। ভারতীয় অধ্যুষিত বিভিন্ন ষ্টেটে প্রায় ৫৭ টি লোকেশনে তাদের দোকান । আমাদের কাছাকাছি যেটি সেই দোকানটি আজ বন্ধ হয়ে গেছে । কোন একটা লোকেশনে এক কর্মচারীর পজেটিভ রিপোর্ট পাওয়া গেছে ।
অন্যান্য দোকানের বাইরে বিরাট লম্বা লাইন ছিল । প্রত্যেকের দূরত্ব ছিল সাড়ে তিন ফিট । দোকানের সামনে একটি সাইন বোর্ডে লেখা ছিল যে একসংগে পাঁচ জন করে ভিতরে ঢুকতে পারবে। শর্ত ভিতর থেকে পাঁচ জন বেরিয়ে আসলে পরে । গেট খোলার জন্য এবং ভিতরের খরিদ্দারগুলি বেরিয়ে আসতে সাহায্য করার জন্য একটি স্পেনিশ লোককে দাঁডিয়ে থাকতে দেখলাম । কোন পুলিশ চৌকিদার দেখলাম না । সবাই সজাগ । যা নিয়ম করা হয়েছে তা মানা হচ্ছে ।
রাস্তায় তেমন ভিড দেখলাম না । নিউ ইয়র্কের কয়েকটি স্থান যেমন কুইনস্ -এর জেকশন হাইট , এস্টোরিয়ার ৩৬ এভিনিউ , জামাইকার হিলসাইড এভিনিউ , ওজন পার্ক , ব্রুকলিনের চার্চ ম্যাকডোনাল্ড , ব্রোঞ্জ -এর স্টারলিংক এভিনিউ যেটি বাংলাদেশ এভিনিউ নামে খ্যাত । এসব এলাকায় গেলে মনে হবে না যে-তুমি বাংলাদেশের বাইরে কোথাও আছো । কাজের শেষে অধিক রাত অবধি আড্ডা চলে । কোন কোন আড্ডা দোকানের ভেতর কোন কোন আড্ডা দোকানের বাইরে । অনেক সময় রাস্তার উপর । এখন আর সেই সব আড্ডা নেই । সবাই ঢুকে পড়েছে । সব স্থান শুনশান । শোকে স্তব্ধ বাংলাদেশ এভিনিউ। দু:খের বিষয় ওই সকল স্থান থেকেই বাংলাদেশীদের মধ্যে ছডিয়ে পড়েছে । এখন সকলের মধ্যে আতংক বিরাজ করছে ।
লিখতে লিখতে একটি ফোন পেলাম । আজ সারা আমেরিকায় আজ মারা গেছে ৫১৯ জন এর মধ্যে নিউইয়র্কেই ২০০ জন ।

Facebook Comments
Share
  •  
  •  
  •  
  •  
error: Encrypted Content!