দাপটে ঘুরছেন নারায়ণগঞ্জ ফেরত মানুষ

জরীফ উদ্দীন, ধরণীবাড়ী থেকে:

কুড়িগ্রাম জেলার উলিপুর উপজেলার অন্যতম বৃহৎ ইউনিয়ন ধরণীবাড়ী। ঢাকা-কুমিল্লা-নারায়ণগঞ্জ থেকে ফেরত লোকেরা ঘুরে বেড়ান মহাদাপটে। শুনছেন না কারো বাঁধা। কাজ-কর্ম না থাকায় বাজার, রাস্তার মোড়ে কিংবা গ্রামের মুদি দোকানে চলছে আড্ডার মহা উৎসব। চলছে নানা বয়সী মানুষের গল্পগুজব। খেলছে ক্রিকেট, ফুটবল,  আটকোটা, লুডু কিংবা তাস। লেখা-পড়ায় চাপ না থাকায় এতে যোগ হয়েছে স্কুল-কলেজ পড়ুয়া শিক্ষার্থীরা।

করোনার কারণে বিক্রি কমে গেছে অনেক দোকানের। সরকারি নিয়ম মেনে দোকান খোলা থাকলেও নেই ক্রেতার ভীর।  ব্যবসা বন্ধ হয়েছে অনেক ব্যবসায়ীর। এতে করে তারা পড়ছেন লোকসানে। অপরপক্ষে নিয়ম মানছে না অসাধু দোকানদারেরা। দোকানের ঝাঁপ নামিয়ে চলছে চা, পান, সিগারেট বিক্রি। ধরণীবাড়ীর মাঝবিল বাজার, বামনের হাট, মুন্সীবাড়ী পার্শ্ববর্তী মিনাবাজার, চৌহমনি বাজার  ও বিভিন্ন এলাকায় একই চিত্র বিদ্যমান। বাজারে ও গ্রামের দোকানে চলছে চোর-পুলিশ খেলা। পুলিশ আসলেই নিরাপদ স্থানে লুকিয়ে পরে জনসাধারণ এবং পুলিশ চলে গেলে আবার আগের মতই স্বাভাবিক।

ধরণীবাড়ীতে বিভিন্ন ব্যক্তি ও সংগঠনের উদ্যোগে সচেতনতার জন্য লিফলেট বিতরণ,  পোস্টারিং, মাইকিং এর মাধ্যমে প্রচার এবং মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার ও ত্রাণ বিতরণ করলেও তা তুলনায় সামান্য।

ধর্মপ্রাণ মুসল্লিরা সরকারি নিয়মনীতি না মেনে মসজিদে জামাতে আদায় করছে নামাজ। সবার মনে আজ একটাই শঙ্কা আর কত মানুষ প্রাণ হারাবে, কবে বিদায় নিবে এই মরণঘাতী ভাইরাস। জনজীবন হবে স্বাভাবিক। সবাই প্রাণ খুলে নিশ্বাস নিবে মুক্ত আকাশের নিচে। ভেসে বেড়াবে সমুদ্রের ঢেউ এর মত।

 বেশির ভাগ মানুষ দিন মজুর। রিক্সা, ভ্যান, অটোচালক, কৃষক, রাজমিস্ত্রি, কাঠমিস্ত্রি, ক্ষুদ্র ব্যবসায়ী এছাড়াও চর্মকার, নাপিতসহ এই  এলাকার নিম্ন আয়ের মানুষ পড়েছে চরম বিপাকে। মরণঘাতী করোনা ভাইরাস আতংকে জনজীবন ব্যাহত হওয়ায় বেশি সমস্যায় পড়েছেন অসহায়, দু:স্থ ও কর্মহীন লোকজন। চরম এই দুর্দিনে আয় নেই কারো।  জমানো টাকা বা ধার করে সংসার চালাতে ক্লান্ত হয়ে পড়েছেন অনেকেই।

ধরণীবাড়ী ইউনিয়নের চেয়ারম্যান আমিনুল ইসলামের সাথে কথা বলে জানা যায়, প্রায় ৮ হাজার পরিবার বাস করলেও সরকারিভাবে ত্রাণ পেয়েছে ৫০০টি পরিবার। নতুন করে তালিকা করা করেছেন কর্মহীনদের। যাদেরকে সরকারিভাবে দ্রুত ত্রাণ পৌঁছানো হবে। তিনি ইউনিয়নবাসীকে সরকারের পদক্ষেপ মেনে চলার এবং বেসরকারি ও স্বেচ্ছাসেবী সংগঠনকে দুস্থ, কর্মহীন মানুষদের পাশে দাঁড়ানোর আহ্বান জানান।

Facebook Comments
Share
  •  
  •  
  •  
  •  
error: Encrypted Content!