কুড়িগ্রামে বন বিড়াল আটক করল এলাকাবাসী

জুয়েল রানা:

কুড়িগ্রাম সদর উপজেলার পাঁচগাছী ইউনিয়নের মিল পাড়া গ্রামের বিভিন্ন বাসা-বাড়ির হাস মুরগী রক্ষার্থে ফাঁদ দিয়ে বিরল প্রজাতির একটি বন বিড়াল আটক করেছে এলাকাবাসী।মঙ্গলবার ( ১৪ এপ্রিল) গভীর রাতে বন বিড়ালটি আটক করে এলাকাবাসী। স্থানীয়রা জানান, বন বিড়ালটি প্রতিনিত আমাদের গ্রামের অনেক বাড়ির হাস মুরগী এমনকি ছাগলকেও খেয়ে পেলে। এ কারণেই আমরা হাস মুরগীকে বাঁচাতে গতরাতে ফাঁদ দিয়ে বন বিড়ালটিকে আটক করেছি।

বন বিড়ালটি দেখতে ওই গ্রামে ভিড় জমিয়েছে অনেকে। ওই গ্রামের একরামুল হাসান নামের একজন বলেন, আমার মুরগির খামার আছে, এই বন বিড়ালটি আমার অনেক মুরগির খেয়ে ফেলছে। গত রাতে ফাঁদ দিয়ে বন বিড়ালটি কে আটক করা হয়। আমরা বন বিড়ালটির কোন ক্ষতি করবো না। বন বিড়ালটিকে সরকারি বেসরকারি যেকোন কর্মকর্তা নজর দেয়ার জন্য আমি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারণা চালিয়েছি। তিনি আরও বলেন, শেষে কেউ যদি বন বিড়ালটিকে নিয়ে না যায়, তাহলে আমরা বন বিড়ালটি গলায় ঝুনঝুনি লাগিয়ে অবমুক্ত করে দিব যাতে কারও বাড়ি গেলে ওই বাড়িওলা টের পায়।কুড়িগ্রাম প্রাণীসম্পদ কর্মকর্তা ডা.মোঃ আব্দুল হাই সরকার জানান, বন বিড়ালটির সংরক্ষণের দায়িত্ব বন বিভাগের। ওই প্রাণীটির কোন চিকিৎসা প্রয়োজন হলে সেটা আমরা দিব।কুড়িগ্রামের বন কর্মকর্তা মোঃ মমিনুল ইসলাম বলেন, বন বিড়ালটি সংরক্ষণের কোন ব্যবস্থা নাই আমাদের। তবে এটি অবমুক্ত করতে হবে। আমি এখনি অবমুক্ত করার ব্যবস্থা করছি।

কুড়িগ্রামের বন কর্মকর্তা মোঃ মমিনুল ইসলাম বলেন, বন বিড়ালটি সংরক্ষণের কোন ব্যবস্থা নাই আমাদের। তবে এটি অবমুক্ত করতে হবে। আমি এখনি অবমুক্ত করার ব্যবস্থা করছি।

Facebook Comments
Share
  •  
  •  
  •  
  •  
error: Encrypted Content!